শ্রীদেবীর জানা-অজানা

জিএসএস নিউজ :: ১৯৬৯ সালে মাত্র ৪ বছর বয়সে তামিল ছবি ‘থুনাইভান’তে শিশুশিল্পী হিসেবে তিনি অভিনয় ক্যারিয়ার শুরু করেন। ১৯৭৯ সালে ‘সোলভা সাওয়ান’ ছবির মাধ্যমে হিন্দি ছবিতে নায়িকা হিসেবে অভিষেক ঘটে তার। এরপর আর পেছনে ফিরে তাকাতে হয়নি ‘মিস্টার ইন্ডিয়া’ খ্যাত অভিনেত্রী শ্রীদেবীকে।

৪৯ বছরের ক্যারিয়ারে অভিনয় করেছেন ৩০০ ছবিতে। এর মধ্যে উল্লেখযোগ্য- ‘মাওয়ালি’, ‘মাকসুদ’, ‘জাস্টিস চৌধুরি’, ‘নয়া কদম’, ‘মাস্টারজি’, ‘নজরানা’, ‘গুমরাহ’, ‘খুদা গাওয়াহ’, ‘জুদাই’ ও ‘লাডলা’।

আশির দশকে হিন্দি ছবির জগতে নারী সুপারস্টার হয়ে ওঠেন শ্রীদেবী। রোমান্স, অ্যাকশন, কমেডি তিন ধরনের অভিনয়েই তিনি ছিলেন সেরা। নাচেও বেশ পারদর্শী ছিলেন বলিউডের এই অভিনেত্রী। এমনকি সেসময় সবচেয়ে বেশি পারিশ্রমিক অভিনেত্রীদের মধ্যে ছিলেন তিনি একজন।

শনিবার (২৪ ফেব্রুয়ারি) দিবাগত রাত সাড়ে ১১টার দিকে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে দুবাইয়ের রশিদ হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন শ্রীদেবী। তার মৃত্যুর খবর ছড়িয়ে পড়লে ভারতেজুড়ে নেমে আসে শোকের ছায়া।

কিন্তু সদ্য প্রয়াত এই অভিনেত্রীর এমনও অনেক তথ্য রয়েছে যা হয়তো এখনও অজানা তার ভক্তদের। চলুন জেনে নেওয়া যাক শ্রীদেবীর জানা-অজানা কিছু তথ্য।

** ১৯৬৩ সালের ১৩ অগাস্ট তামিলনাড়ুতে জন্মগ্রহণ করেছিলেন বলিউডের কিংবদন্তি অভিনেত্রী শ্রীদেবী। তার ডাক নাম শ্রী আম্মা ইয়াঙ্গার আয়াপ্পান।

** শ্রীদেবীর বাবা পেশায় একজন আইনজীবী ছিলেন। বলিউডের এই অভিনেত্রীর মাতৃভাষা হিন্দি নয়, তামিল।

** ১৯৯১ সালে মুক্তিপ্রাপ্ত ও যশ চোপড়া প্রযোজিত ‘লামহে’ ছবির শুটিং নিয়ে লন্ডনে ব্যস্ত ছিলেন শ্রীদেবী। সেসময় তার বাবা মারা যান। পরে তিনি দেশে ফিরে তার শেষকৃত্য সম্পন্ন করেই অনুপম খেরের সঙ্গে একটি কমেডি দৃশ্যের শুটিং করেন।

** ১৯৬৯ সালে মাত্র ৪ বছর বয়সে তামিল ছবি ‘থুনাইভান’তে শিশুশিল্পী হিসেবে অভিনয় ক্যারিয়ার শুরু করেন শ্রীদেবী।

** অভিনয়ের প্রতি তার এতোটাই ঝোক ছিলো যে, ১০৩ ডিগ্রি জ্বর নিয়ে পঙ্কজ প্রসার পরিচালিত ‘চালবাজ’ ছবির শুটিং করেছেন শ্রীদেবী। ১৯৮৯ সালে মুক্তিপ্রাপ্ত এই ছবির

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*