পাটশিল্প বৈদেশিক মুদ্রা অর্জনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে-প্রধানমন্ত্রী

জিএসএস নিউজ :: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বিএনপি সরকার ক্ষমতায় এসে দেশের পাটকলগুলো ক্রমান্বয়ে বন্ধ করে দেয়। তারা আমাদের পাটশিল্পকে ধ্বংস করে দেয়। ৯৬ সালে আওয়ামী লীগ যখন ক্ষমতায় এলো তখন বন্ধ পাটকলগুলো খুলে দিতে শুরু করলাম। এরপর ২০০১ সালে বিএনপি ক্ষমতায় এসে আদমজী জুট মিল বন্ধ করে দিলো।

আজ মঙ্গলবার সকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘জাতীয় পাট দিবস’র উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন।

প্রধানমন্ত্রী বলেন, বিএনপি ৯১ সালে ক্ষমতায় এসে রাজাকার যুদ্ধাপরাধী নিজামীকে শিল্প ও কৃষি মন্ত্রণালয়ে বসিয়েছিলেন। এর মাধ্যমে তিনি গুরুত্বপূর্ণ দুটি খাতকে ধ্বংস করেছিলেন। এর কারণ, তারা পেয়ারে পাকিস্তান, তাদের অন্তরে বাংলাদেশ নেই।

তিনি বলেন, দেশ স্বাধীনের পর যুদ্ধবিধ্বস্ত দেশের আর্থ-সামাজিক উন্নয়নে নজর দেন জাতির পিতা। তিনি বন্ধ সব কলকারখানা চালু করে জাতীয়করণ করেন। এর মধ্যে পাট শিল্প ছিল অন্যতম। কিন্তু, আমাদের দুর্ভাগ্য ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির পিতাকে স্বপরিবারে হত্যা করা হলো।

শেখ হাসিনা বলেন, পাট এমন একটি জিনিস। যা পরিবেশবান্ধব। এর চাহিদা শেষ হবে না। আমরা এর ওপর গবেষণার সুযোগ করে দিলাম। পাটের জীবন রহস্য উন্মোচনের দ্বার খুলে দিলাম। এই আবিষ্কারের পর পাটের অধিকার প্রতিষ্ঠিত হলো।

তিনি বলেন, আমাদের রপ্তানি বহুমুখী করতে হবে। পাট আধুনিকীকরণ করতে হবে। এর ব্যবস্থা আমরা করে দিচ্ছি। বেসরকারি খাতকে আমরা সুবিধা দিচ্ছি। আমরা বন্ধ পাটকল খুলে দিচ্ছি।

এ সময় প্রধানমন্ত্রী অন্যান্য শিল্পের মতো পাটশিল্পও প্রচুর পরিমাণে বৈদেশিক মুদ্রা অর্জনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*