Home / জাতীয় / বাঙালির প্রাণের মেলা বইমেলা : প্রধানমন্ত্রী

বাঙালির প্রাণের মেলা বইমেলা : প্রধানমন্ত্রী

দেলোয়ার হোসেন (না’গঞ্জ) বইমেলা থেকে ফিরে : মাসব্যাপী অমর একুশে গ্রন্থমেলার ’ শুক্রবার (১ ফেব্রুয়ারি) বিকালে বাংলা একাডেমিতে মাসব্যাপী অমর একুশ গ্রন্থমেলার উদ্বোধনী অনুষ্ঠান উদ্বোধন করতে গিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বইমেলা কেবল বই কেনা-বেচার জন্য নয়, বইমেলা বাঙালির ‘প্রাণের মেলা’। তিনি বলেন, ‘বাঙালির ইতিহাস ত্যাগের ইতিহাস। আর সেটিই আমাদের অর্জন।

তিনি বলেন, ‘১৯৪৮ সালে ভাষার জন্য আন্দোলন শুরু হয়। এই আন্দোলনের পথ ধরে আমাদের স্বাধিকার আদায়। একুশে ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা করার উদ্যোগ আমাদের সরকারের আমলেই নেওয়া হয়। ১৯৯৯ সালের ১৭ নভেম্বর ২১ শে ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পালনের ঘোষণা দেয় ইউনেস্কো।বাংলা ভাষার প্রতি মর্যদা দেখিয়ে বঙ্গবন্ধু জাতীসংঘে বাংলায় ভাষণ দেন। আমিও যতবার জাতিসংঘে ভাষণ দিয়েছি তা বাংলাতেই দিয়েছি।’

প্রধানমন্ত্রী বলেন,  আমাদের সরকার শিক্ষার্থীদের হাতে বিনা পয়সায় বই তুলে দিয়েছে। আমরা বৃত্তি দিই, উপবৃত্তি দিই। শিক্ষা অর্জনের মাধ্যমে মানুষ যাতে দারিদ্র্যমুক্ত হতে পারে তার জন্য আমরা কাজ করছি।বাইমেলায় গিয়ে বই কিনে নতুন বইয়ের ওপর হাত দেওয়ার আনন্দই আলাদা। তবে বর্তমান যুগ ডিজিটাল যুগ। তাই অন্যান্য লাইব্রেরির পাশাপাশি ডিজিটাল লাইব্রেরির প্রয়োজন রয়েছে। এর মাধ্যমে সহজে বই মানুষের কাছে পৌঁছে দেওয়া যায়।

 

About gssnews2

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*