Home / চট্টগ্রামের খবর / আনোয়ারায় বোরোধান রোপনে ব্যাস্ত কৃষকরা

আনোয়ারায় বোরোধান রোপনে ব্যাস্ত কৃষকরা

আনোয়ারা প্রতিনিধি :: আনোয়ারা উপজেলায় বিভিন্ন গ্রামে পুরোদমে শুরু হয়েছে বোরোধান রোপনের কাজ।কুয়াশা ভরা সকাল থেকে সূর্যাস্তকাল পর্যন্ত কৃষকদের মাঠের কাজে ব্যাপক লক্ষনীয়ভাবে দেখা যাচ্ছে।
বীজতলা থেকে চারা উত্তলন তার পর চারা রূপন এই নিয়ে কৃষকদের যাচ্ছে ব্যস্ত সময়।
ক’দিন আগের শুকনা বিল গুলো এখন সবুজ রূপ ধারণ করেছে।এবারে বোরো রোপন মাঘ মাসের মাঝ থেকে শুরু হওয়ায় দ্রুত রোপন কাজ শেষ করতে ব্যস্ত হয়ে পড়েছে এখানকার কৃষকরা। চালের বাজার বেশ মুল্য থাকায় এবারেও উপজেলায় বোরো মৌসমে বেশ আগ্রহী বলে জানিয়েছে বেশ কিছু কৃষক।উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়,এবারে বোরো রোপন নির্ধারণ করেছে প্রায় ৬ হাজার ৩০০ হেক্টর,ইতি মধ্য অর্জিত হয়েছে পায় ২ হাজার হেক্টর।
বোরোর যে লক্ষমাত্রা নির্ধারণ করা হয়েছে তা যদি পূর্ন হয় তাহলে উৎপাদিত ফসল হবে প্রায় ২৪ হাজার ৮৩৫ মেট্রিকটন।
বোরো রোপন নিয়ে কথা হয় উপজেলা কৃষি কর্মকর্তা হাসানুজ্জামানের সাথে,তিনি বলেন বিগত সময় লবনাক্ত পানি এবং সেচ প্রদানে সমস্য থাকার কারণে কৃষকরা বোরা চাষ এড়িয়ে যেত এখন স্থায়ী বেড়ীবাঁধ এবং দ্রুত সেচ প্রদানের কারণে অন্যান্যবারের তুলনায় এবারে কৃষকরা বোরোতে বেশ আগ্রহী বলে জানান। তিনি আরো জানান,উপজেলার বিভিন্ন জায়গায় কৃষকদের ফসলি জমি বোরোর আওতায় আনতে সরকার ইতিমধ্যে খাল খনন শুরু করেছে। কৃষকরা যাতে ফলনে লাভবান হয় তার জন্য আমরা ৪০০ কৃষক কে উন্নত জাতের বীজ সহায়তা দিয়েছি।
বোরো রোপন নিয়ে কথা হয় হাইলধর ইউনিয়নের কৃষক মোহাম্মদ আবুল হাসেমের সাথে,তিনি বলেন কৃষি বিভাগের বিভিন্ন সহযোগিতা এবং লবনাক্ত পানির সম্ভাবনা না থাকার কারণে বোরোতে আমার খুব বেশি আগ্রহী।তিনি আরো বলেন,সরকার যদি সারের দাম কিছুটা সহনীয় করত তাহলে আমরা আরো বেশি উপকৃত হতাম।

About gssnews2

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*