Home / জাতীয় / যা খুশি করার দিন শেষ: জব্বার

যা খুশি করার দিন শেষ: জব্বার

আসাদুজ্জামান বাবুল :  ঢাকার শিল্পকলা একাডেমিতে আওয়ামী লীগের প্রচার সেল আয়োজিত ‘গৌরবের অভিযাত্রায় ৭০ বছর, তারুণ্যের ভাবনায় আওয়ামী লীগ’ শীর্ষক মতবিনিময় সভায় শনিবার ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তফা জব্বার বলেন, সোশাল মিডিয়ায় গুজবসহ যে কোনো তথ্য নিয়ন্ত্রণের সক্ষমতা সরকার আগামী সেপ্টেম্বরেই অর্জন করতে যাচ্ছে।

মন্ত্রী এটাও বলেছেন, ব্যক্তি স্বাধীনতা খর্ব ইচ্ছা সরকারের নেই, তবে তা যেন অন্যের ব্যক্তি স্বাধীনতা খর্ব না করে, সেটাই নিশ্চিত করবে সরকার। ফেইসবুক, ইউটিউবসহ সোশাল মিডিয়ায় গুজব ছড়ানো বন্ধে সরকার উদ্যোগী হলেও তাৎক্ষণিকভাবে তা বন্ধে সফল হচ্ছিল না।

তিনি বলেন, ওয়েবসাইট নিয়ন্ত্রণের সক্ষমতা অর্জন করলেও ফেইসবুক-ইউটিউবে সুনির্দিষ্ট তথ্য নিয়ন্ত্রণে সক্ষমতা এতদিন আসেনি, যা একটি সমস্যা ছিল সরকারের জন্য। “সমস্যা হচ্ছে যখন ফেইসবুকে স্ট্যাটাস দেওয়া হয়, অথবা ভিডিও প্রচার করা হয়, সেই ক্ষেত্রে তা্ৎক্ষণিক ব্যবস্থা গ্রহণ করা সম্ভব হয়ে উঠে না। এর কারণ হচ্ছে, বিশেষ করে ফেইসবুক বা ইউটিউব, এই দুটি প্রতিষ্ঠানই মার্কিন প্রতিষ্ঠান। এটা তাদের আমেরিকান কমিউনিটির স্ট্যান্ডার্ড মেনে কাজ করে থাকে। আমরা সরাসরি তাদের হস্তক্ষেপ করতে পারি না।আপনাদের জন্য সুখবর হচ্ছে, সেপ্টেম্বর মাস অতিক্রম করার পরে আমরা এই ক্ষেত্রে সরাসরি হস্তক্ষেপ করার ক্ষমতা অর্জন করব। অর্থাৎ কেউ ইচ্ছে করলেই যা খুশি তাই সোস্যাল মিডিয়াতে ব্যবহার করতে পারবে না, প্রচার করতে পারবে না।”

অর্থাৎ এতদিন ফেইসবুক কিংবা ইউটিউবে কোনো তথ্য আটকাতে হলে পুরো অ্যাপটিই বন্ধ করতে হত সরকারকে, সেপ্টেম্বরের পর তা না করে যে তথ্য আটকাতে চায়, শুধু তা আটকে দিতে পারবে সরকার।

আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য এইচ টি ইমাম, উপ প্রচার সম্পাদক আমিনুল ইসলাম আমিন, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, আওয়ামী লীগের কেন্দ্রীয় সদস্য মেরিনা জাহান সভায় তরুণদের নানা প্রশ্নের উত্তর দেন।

 

About gssnews2

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*