Home / চলতি খবর / সরকারের পূর্ণ সচিব হলেন শেখ ইউসুফ হারুণ

সরকারের পূর্ণ সচিব হলেন শেখ ইউসুফ হারুণ

আসাদুজ্জামান বাবুল : সরকারের পূর্ণ সচিব হলেন স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের ভারপ্রাপ্ত সচিব হিসেবে কর্মরত শেখ ইউসুফ হারুণ।

শেখ ইউসুফ হারুন ১৯৬২ সালে সাতক্ষীরা জেলার আশাশুনি উপজেলার দরগাপুর গ্রামের সম্ভ্রান্ত মুসলিম মুসলিম পরিবারে জন্মনেয়া এ কীর্তিমান মানুষটির পিতা মরহুম শেখ আমিনুর রহমান ছিলেন একজন বনকমকর্তা ও বিশিষ্ট সমাজ সেবক।
উল্লেখ্য,তিনি ১৯৭৮ সালে খুলনা জেলার পাইকগাছা উপজেলার পাইকগাছা হাইস্কুল থেকে এসএসসি, খুলনা সরকারি বিএল কলেজ থেকে এইচএসসি এবং রাজশাহী বিশ্ববিদ্যলয় থেকে রসায়নে অনার্স ও মাস্টার্স ডিগ্রি অর্জন করেন। তিনি বিসিএস ১৯৮৬ ব্যাচে প্রশাসন ক্যাডারের কর্মকর্তা হিসেবে সরকারি চাকরিতে যোগদান করেন।শেখ ইউসুফ হারুণ সরকারের পূর্ণ সচিব হিসেবে পদোন্নিতি পূর্বে । সাতক্ষীরার তালা উপজেলার আরেক সন্তান অশোক বিশ্বাসও পূর্ণ সচিব হিসেবে পদোন্নিতি পেয়েছিলেন।
জনপ্রশাসনে ৮৬ ব্যাচের কর্মকর্তা শেখ হারুন একজন সৎ, দক্ষ আমলা হিসেবে জনশ্রুতি রয়েছে। তিনি দীর্ঘদিন সরকারের জনপ্রশাসনের অত্যন্ত গুরুত্ত্বপূর্ণ বিভিন্ন বিভাগসহ অত্যন্ত দক্ষতার ও সুনামের সাথে এপিড’র দায়িক্ত পালন করেছেন। অতিরিক্ত সচিব হিসেবে দায়িত্ব এবং স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের ভারপ্রাপ্ত সচিব হিসেবে অত্যন্ত দক্ষতার সাথে দায়িত্ব পালন করে আসছেন।
এপিডি হিসেবে কমরত থাকা অবস্থাই এ শাখা থেকেই সকল ক্যাডার কর্মকর্তাদের পদায়ন, বদলি, পদোন্নতিসহ সব ধরনের কার্যক্রমের প্রক্রিয়া সম্পন্ন হয়ে থাকে। সুপিরিয়র সিলেকশন বোর্ডের (এসএসবি) বৈঠকেও উপস্থিত থাকেন এপিডি। তিনি এসএসবির সদস্য না হরেও তাকে এর প্রস্তাব-সিদ্ধান্তসহ যাতীয় নথিপত্র সংরক্ষণ ও সাচিবিক দায়িত্ব পালন করতে হয়। এসএসবিকে সবকিছু বুঝিয়ে দিতে হয় তাকে। এসব কারণে প্রশাসনে গুরুত্বপূর্ণ পদ হিসেবে বিবেচিত এপিডি। আর সেই পদে অত্যন্ত দক্ষতার, বিচক্ষনতা ও সুনামের সাথে দায়িত্ব পালন করে জনপ্রিয়তা অজন করেছেন শেখ ইউসুফ হারুন। ইতিপূবে তিনি প্রধানমন্ত্রী কার্যালয়ের মহাপরিচালক-১ (অতিরিক্ত সচিব), ঢাকা ও গোপালগঞ্জ জেলার জেলা প্রশাসকসহ বিভিন্ন গুরুত্ত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন। গত ২৬ জুন স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের ভারপ্রাপ্ত সচিব হিসেবে তাকে পদায়ন করা হয়েছিল।
রবিবার (৪ আগস্ট) জনপ্রশাসন মন্ত্রণালয় এক প্রজ্ঞাপন জারি মাধ্যমে ৯ জন ভারপ্রাপ্ত সচিবকে পূর্ণ সচিব হিসেবে পদোন্নতি দিয়েছেন সরকার।
পদোন্নতি পাওয়া ৯ সচিব হলেন, মন্ত্রিপরিষদ বিভাগের ভারপ্রাপ্ত সচিব (সমন্বয় ও সংস্কার) শেখ মুজিবুর রহমান, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের ভারপ্রাপ্ত সচিব মো. শহিদুজ্জামান, বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব মোহাম্মদ বেলায়েত হোসেন, স্বাস্থ্য শিক্ষা ও পরিবারকল্যাণ বিভাগের ভারপ্রাপ্ত সচিব শেখ ইউসুফ হারুন, পরিকল্পনা কমিশনের ভারপ্রাপ্ত সদস্য (ভারপ্রাপ্ত সচিব) মো. জাকির হোসেন আকন্দ, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব কে এম আলী আজম, যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব মো. জাফর উদ্দিন, ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান (ভারপ্রাপ্ত সচিব) উম্মুল হাসনা ও বাংলাদেশ লোকপ্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রের (বিপিএটিসি) ভারপ্রাপ্ত সচিব মো. রকিব হোসেন।
জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপসচিব তমিজুল ইসলাম খানের সই করা আদেশে বলা হয়েছে, পদোন্নতির পর সচিবদের বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওএসডি) করা হয়। এরপর অন্য আদেশে তাদের আগের স্থানেই সচিব হিসেবে পদায়ন করা হয়েছে।
এই পদোন্নতি পাওয়া ৯ সচিবসহ প্রশাসনে সচিব ও সিনিয়র সচিবের সংখ্যা দাঁড়ালো ৭৯ জন-এ।

About gssnews2

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*