Home / চলতি খবর / বাংলাদেশ শিশু একাডেমি ও ডিজিটাল নিরাপত্তা এজেন্সি’র মহাপরিচালক নিয়োগ

বাংলাদেশ শিশু একাডেমি ও ডিজিটাল নিরাপত্তা এজেন্সি’র মহাপরিচালক নিয়োগ

আসাদুজ্জামান বাবুল : প্রথমবারের মতো মহাপরিচালক (ডিজি) পদ পেলো ডিজিটাল নিরাপত্তা এজেন্সি এবং বাংলাদেশ শিশু একাডেমি। এই দুটি সংস্থায় মহাপরিচালক নিয়োগ দিয়ে জনপ্রশাসন মন্ত্রণালয় মঙ্গলবার (২০ আগস্ট) আদেশ জারি করেছে।
ডিজিটাল নিরাপত্তা এজেন্সির প্রথম নিয়মিত মহাপরিচালক হিসেবে নিয়োগ পেয়েছেন রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) সদস্য,অতিরিক্ত সচিব মোহাম্মদ সাঈদ নুর আলম।
এবং বাংলাদেশ শিশু একাডেমির প্রথম মহাপরিচালক (ডিজি)হিসেবে নিয়োগ পেয়েছেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব জ্যোতি লাল কুরি।
উল্লেখ্য,১৯৭৬ সালে বাংলঅদেশ শিশু একাডেমী প্রতিষ্ঠার পর থেকে সংস্থাটি নির্বাহী পরিচালক প্রধান কর্মকর্তা হিসেবে পরিচালিত হয়ে আসছে। নতুন বাংলাদেশ শিশু একাডেমি আইনের আওতায় একজন মহাপরিচালকের পদ সৃষ্টির করা হয়েছে। মহাপরিচালকই এখন একাডেমির সার্বক্ষণিক প্রধান নির্বাহী গণ্য হবেন।

অপরদিকে গত বছরে ৮ অক্টোবর ‘ডিজিটাল নিরাপত্তা আইন,২০১৮’ করার পর সেখানে ডিজিটাল নিরাপত্তা এজেন্সি গঠনের কথাও বলা হয়। এজেন্সিতে একজন মহাপরিচালক ও দু’জন পরিচালকের পদ রাখা হয়েছে।
প্রাথমিকভাবে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অতিরিক্ত সচিব (আইসিটি অনুবিভাগ) মো. রাশেদুল ইসলামকে দায়িত্বের বাইরে অতিরিক্ত হিসেবে ডিজিটাল নিরাপত্তা এজেন্সির মহাপরিচালকের দায়িত্ব দেওয়া হয়েছিল।
ডিজিটাল মাধ্যমে প্রকাশিত বা প্রচারিত তথ্য-উপাত্ত ডিজিটাল নিরাপত্তার ক্ষেত্রে হুমকি সৃষ্টি করলে তা অপসারণ বা ব্লক করার জন্য বিটিআরসিকে অনুরোধ করতে পারবেন এজেন্সির মহাপরিচালক।
এছাড়া ডিজিটাল মাধ্যমে প্রকাশিত বা প্রচারিত কোনো তথ্য-উপাত্ত দেশের সংহতি, অর্থনৈতিক কর্মকাণ্ড, নিরাপত্তা, প্রতিরক্ষা, ধর্মীয় মূল্যবোধ বা জনশৃঙ্খলা ক্ষুন্ন করে বা জাতিগত বিদ্বেষ ও ঘৃণা সৃষ্টি করে তাহলে আইন-শৃঙ্খলা বাহিনী তা ব্লক বা অপসারণের জন্য বিটিআরসিকে অনুরোধ করতে পারবে এই সংস্থাটি।

About gssnews2

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*