Home / চলতি খবর / সিলেটের জৈন্তাপুর ও গোয়াইনঘাটের বেদে :  সরকারী সুযোগ-সুবিধা বঞ্চিত এক অবহেলিত  সম্প্রদায়

সিলেটের জৈন্তাপুর ও গোয়াইনঘাটের বেদে :  সরকারী সুযোগ-সুবিধা বঞ্চিত এক অবহেলিত  সম্প্রদায়

সালমান এফ রহমান জৈন্তাপুর সিলেট :  দারিদ্র আর যাযাবর জীবনের কারণে শিক্ষার আলো থেকে বঞ্চিত বেশীর ভাগ বেদে সম্প্রদায়ের শিশুরা। এ কারণে বংশানুক্রমে একই পেশায় থাকছে তারা। সুবিধা বঞ্চিত এসব শিশুদের জন্য সরকারী -বেসরকারী সংস্থার বিভিন্ন উদ্যোগ থাকলেও তার দেখা নেই সিলেট অঞ্চলের জৈন্তা-গোয়াইনঘাটে।

বন্যপ্রাণী ধ্বংশে নিষেধঞ্জা থাকায় মানবেতর জীবন যাপন করছে বেদে পরিবারগুলো। সিলেট-তামাবিল মহা সড়কের পাশে চোখে পড়ে অসংখ্য বেদে পরিবারের আস্তানা। দেশের বিভিন্ন এলাকা থেকে বেদে পরিবারগুলো ভাসমান আস্তনা স্থাপন করে বসবাস করছে। তাদের সঙ্গে রয়েছে অসংখ্য শিশু সন্তান। ভাসমান অবস্থায় বসবাসের কারণে শিক্ষার আলো থেকে বঞ্চিত হচ্ছে বেদে সম্প্রদায়ে শিশুরা। সুবিধা বঞ্চিত শিশুদের জন্য সরকারের নানা প্রকল্প  রয়েছে এগিয়ে এসেছে বেসরকারী প্রতিষ্ঠিানও। কিন্তু এ্ই এলাকার ভাসমান বেদে শিশুদের জন্য নেই তেমন কোন উদ্যোগ।  শিক্ষা প্রতিটি মানুষের মৌলিক অধিকার তাই সরকার বেদে শিশুদের সুশিক্ষা নিশ্চিত করবেন এমন প্রত্যাশা তাদের।

সরকারের সবার জন্য শিক্ষা কার্যক্রমে মৌলিক অধিকার বঞ্চিত এসব শিশুরা আধারের পথ থেকে বেড়িয়ে আসবে। রাস্তার পাশে তাদের ভাসমান আস্তানা এসব আস্তানা থেকে ঝাড়,ফুঁক, শিঙ্গা লাগাতে গ্রামে গ্রামে ঘোরে ঘোরে সনাতন পদ্ধতিতে চিকিৎসা দেন বেদে মহিলারা সাপ ধরাসহ অন্যান্য কাজ করেন বেদে পুরুষরা।

বিষয়টি সরকারের নজরে আছে বলে জানালেন,গোয়াইনঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তা বিশ্বজিৎ কুমার পাল। অপরদিকে বেদে,হরিজন,দলিত সম্প্রদায়ের ভাতা প্রদানসহ স্থায়ী পূর্নভাসনের আশ্বাস দিলেন এই কর্মকর্তা।সচেতন মহল মনে করেন বেদে পরিবার গুলোর জীবন যাত্রার উন্নয়ন হলে আলোকিত মানুষ হয়ে উঠবেন তাদের সন্তানরা।সফল হবে সরকারের সবার জন্য শিক্ষার কার্যক্রম।বেদে সম্প্রদায়ের মানষ বোঝা নয় দেশের সম্পদ তাদেরকে চিহিত করে প্রশিক্ষণের আওতায় এনে সামাজিক সীকৃতি দিবে সরকার। এমটাই প্রত্যাশা সচেতন মহলের ।

Edited By Benzamin Updated 2019-09-6 Friday, at- 16.26pm

 

About gssnews2

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*