Home / চলতি খবর / পীরগঞ্জে মাচায় আগাম জাতের তরমুজ চাষ : স্বাবলম্বী হচ্ছে কৃষক

পীরগঞ্জে মাচায় আগাম জাতের তরমুজ চাষ : স্বাবলম্বী হচ্ছে কৃষক

গোলাম রাব্বানী,  পীরগঞ্জ (ঠাকুরগাঁও): ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জে মাচায় আগাম জাতের ব্ল্যাক বক্স ও সাগর কিং তরমুজ চাষ করে বেশ কিছু কৃষক স্বাবলম্বী হয়েছেন।

উপদইল গ্রামের কৃষক গোলাম রব্বানী রুবেল বলেন, উপজেলা কৃষি অফিসের সহযোগিতায় এই প্রথম নতুন পদ্ধতিতে মাচায় তরমুজ চাষ করে ৩ গুণ লাভবান হবেন বলে স্থানীয় কৃষকরা মনে করেন। উপদইল গ্রামের কৃষক গোলাম রব্বানী রুবেল এ বীজ চুয়াডাঙ্গা জেলা থেকে সংগ্রহ করে ২. ৫ একর জমিতে বীজ বোপন করে প্রায় ৪ লক্ষ টাকা খরচ করে এবং ১২ লক্ষ টাকা তরমুজ বিক্রি করেন।

গোলাম রব্বানি রুবেল বলেন, আরও মাচায় অনেক তরমুজ আছে সেই তরমুজ গুলো অনেক টাকা বিক্রি হবে। স্থানীয় কৃষকরা এই নতুন পদ্ধতিতে মাচায় তরমুজ চাষ দেখে আমরা আগাম জাতের তরমুজ চাষ করব বলে, সিদ্ধান্ত নিয়েছি। আগাম মাচায় তরমুজ চাষে বেশ স্বাবলম্বী হওয়া যাবে তাই আমরা এবার এভাবে তরমুজ চাষ করবো। উপজেলার শাশোর গ্রামের কৃষক ইকবাল হোসেন ও কচুরাম বলেন তরমুজ টি খেতে খুব সুস্বাদু।

সংশ্লিষ্ট বিষয়ে পীরগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা এস,এম গোলাম সারোয়ার বলেন, অফ সিজিনে মাচায় তরমুজ চাষ করে কৃষক বেশ লাভবান হয়েছে। এই আগাম জাতের তরমুজ চাষ দেখে পার্শ্ববর্তী গ্রামের কৃষকরা উৎসাহ পেয়ে তারাও তরমুজ চাষ করবে বলে জানান।

About gssnews2

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*