Home / চলতি খবর / জনপ্রিয় করা হবে ৯৯৯ সেবা : স্বরাষ্ট্রমন্ত্রী

জনপ্রিয় করা হবে ৯৯৯ সেবা : স্বরাষ্ট্রমন্ত্রী

আসাদুজ্জামান বাবুল : সেবাগ্রহণে এ পর্যন্ত এক কোটি ৪২ লাখ মানুষ ৯৯৯-এ কল দিয়েছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। তিনি বলেন, ‘৯৯৯ সেবা অত্যন্ত জনপ্রিয় হয়েছে। এটিকে আরও জনপ্রিয় করা হবে। এ লক্ষ্যে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব নুরুল ইসলামকে প্রধান করে ছয় সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে।’
বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) দুপুরে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সভাকক্ষে এক সভা শেষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন। দেশের মানুষের মাঝে ডিজিটাল সেবা পৌঁছে দেওয়ার লক্ষ্যে এ সভার আয়োজন করা হয়। সভায় আরও উপস্থিত ছিলেন আইসিটি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক ও পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী।
আসাদুজ্জামান খান কামাল বলেন, ‘৯৯৯-এ বর্তমানে জনবল ১৪২ জন। এই জনবল ৫০০-তে উন্নীত করার পরিকল্পনা আছে। এ পর্যন্ত যারা ৯৯৯-এ কল দিয়েছেন, তারা সবাই সেবা পেয়েছেন।’২০০৮ সালে শেখ হাসিনার নির্বাচনি প্রতিশ্রুতি ছিল দেশকে ডিজিটালাইজড করা। এরই অংশ হিসেবে প্রধানমন্ত্রীর আইসিটি-বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের পরামর্শে ও দিক নির্দেশনায় ২০১৭ সালে ৯৯৯ সার্ভিস চালু করা হয়।
মন্ত্রী জানান, সভায় ডিজিটাল জিডি (সাধারণ ডায়েরি) ব্যবস্থা প্রবর্তনের জন্য এক সদস্যের একটি কমিটি করা হয়েছে। আপাতত হারানো সংক্রান্ত জিডি অনলাইনে করা যাবে। পরে বিস্তারিত এই প্রোগ্রামের আওতায় আসবে।
তিনি বলেন, “সেফ সিটি’ প্রকল্প করার পরিকল্পনা হাতে নেওয়া হয়েছে। প্রথমে ঢাকা সিটি করপোরেশন ও পরে দেশের অন্যান্য সিটি করপোরেশন এই পকল্পের আওতায় আসবে। এই প্রকলল্পের আওতায় ঢাকা শহরে ১৪-১৬ হাজার অত্যাধুনিক ক্যামেরা লাগানো হবে। এর আওতায় ট্রাফিকও নিয়ন্ত্রণ করা হবে। এটি বাস্তবায়ন হলে শহরে অপরাধ কমে যাবে।”

About gssnews2

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*