Home / চলতি খবর / বিশ্ব শিক্ষক দিবস : চাকরি জাতীয়করণের দাবিতে ঐক্যবদ্ধ হওয়ার আহবান

বিশ্ব শিক্ষক দিবস : চাকরি জাতীয়করণের দাবিতে ঐক্যবদ্ধ হওয়ার আহবান

জিএসএস নিউজ ডেস্ক : দেশের শিক্ষা ব্যবস্থার সার্বিক উন্নয়ন, শিক্ষকদের সামাজিক মর্যাদা রক্ষা করা, চাকরির নিরাপত্তা বিধান এবং আর্থিক স্বচ্ছলতার প্রয়োজনে বেসরকারী শিক্ষক-কর্মচারীদের চাকরি জাতীয়তকরণ এখন সময়ের দাবী। আজ বিকেল ৩টায় বাংলাদেশ শিক্ষক সমিতি চট্টগ্রাম আঞ্চলিক শাখার সহ-সভাপতি গোলাম রহমান এর সভাপতিত্বে সংগঠনের ১২১ নুর আহমদ সড়কস্থ আঞ্চলিক কার্যালয়ে অনুষ্ঠিত বিশ্ব শিক্ষক দিবসের আলোচনা সভায় শিক্ষক নেতৃবৃন্দ এ অভিমত জানান। বিশ্ব শিক্ষক দিবসের আলোচনা ও সংবর্ধনা সভায় প্রথম পর্বে বাকলিযা আদর্শ বালিকা উচ্চ বিদ্যালয়ের অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষক এম, এ ছফা চৌধুরীকে প্রধান শিক্ষক হিসেবে সূদীর্ঘ ৪৩ বছর সফল উত্তরন উপলক্ষে সংবর্ধনা ও সম্মাননা প্রদান করা হয়।

দ্বিতীয় পর্বে বিশ্ব শিক্ষক দিবসের তাৎপর্য ও ঐতিহাসিক পটভ’মি তুলে ধরে শিক্ষা ক্ষেত্রে বিরাজমান সরকারী বে-সরকারী বৈষম্য দূরীভূত করে বে-সরকারী শিক্ষা প্রতিষ্ঠানে কর্মরত শিক্ষক-কর্মচারীদের চাকরি জাতীয়করণের জন্য সরকারের নিকট জোর দাবী জানিয়ে বক্তব্য রাখেন সভার প্রধান অতিথি চট্টগ্রাম মেট্রোপলিটন সাংবাদিক ইউনিয়নের সাধারন সম্পাদক মোঃ শাহ নেয়াজ, বাংলাদেশ শিক্ষক সমিতি চট্টগ্রাম আঞ্চলিক শাখার সভাপতি এম, এ ছফা চৌধুরী, অতিরিক্ত সচিব মোঃ সাইফুল ইসলাম চৌধুরী, সহ-সভাপতি অবদুচ সাত্তার মজুমদার, চট্টগ্রাম উত্তর জেলা সভাপতি মোঃ মোস্তফা, সচিব অধ্যক্ষ মোঃ নাসির উদ্দিন, দক্ষিন জেলা সচিব মোঃ আবদুল হান্নান ।
বক্তারা বলেন, ইউনেস্কো এবং আই এল ও কতৃক গৃহীত এবং অনুমোদিত সুপারিশ মালায় শিক্ষকদের বেতন ভাতা প্রদান ও সামাজিক মর্যাদা বৃদ্ধি এবং আর্থিক নিরাপত্তা বিধান সরকারের দায়িত্বে থাকার কথা উল্লেখ থাকলেও আজ পর্যন্ত এর কোন বা¯তব প্রতিফলন দেখা যায়নি। শিক্ষক নেতৃবৃন্দ বলেন, শিক্ষকতার মত মহান পেশায় নিজেদের নিয়োজিত রেখে আগামী দিনের দেশ ও জাতি গঠনের যোগ্য নাগরিক সৃষ্টিতে অবদান রাখা সত্বেও ২৬ হাজার বে-সরকারি শিক্ষা প্রতিষ্ঠানের ৫ লক্ষাধিক নিবেদিত প্রাণ শিক্ষক আজ নানাভাবে বৈষম্য ও অবহেলার শিকার। বে-সরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারিদের ত্যাগ তিতিক্ষা ও আন্দোলন সংগ্রাম এর ফলে কিছু দাবি আদায় হলেও বৈষম্য নিরসনে প্রানের দাবী চাকরি জাতীয়করণ এখনো পুরণ হয়নি। বে-সরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারিদের চাকরি জাতীয়করণের দাবি আদায়ের লক্ষে সকল কর্মসূচিকে সফল করার জন্য সকল স্তরের শিক্ষক কর্মচারীদের সক্রিয় অংশগ্রনের উদাত্ত আহবান জানিয়েছেন শিক্ষক সমিতি নেতৃবৃন্দ।
সরকারি শিক্ষা প্রতিষ্ঠানে কর্মরত শিক্ষক-কর্মচারিদের ন্যায় বে-সরকারি শিক্ষা প্রতিষ্ঠানে কর্মরত শিক্ষক-কর্মচারিদের চিকিৎসাভাতা, বাড়ীভাড়া, পূর্নাঙ্গ উৎসবভাতা প্রদান এবং নন এম পি ও শিক্ষকদের এম পি ও ভুক্ত করার দাবী জানিয়ে শিক্ষক নেতৃবৃন্দের মধ্যে আরো বক্তব্য রাখেন- মোঃ নজরুল ইসলাম,মোঃ হারুনুর রশিদ, মোঃ আবদুল মাবুদ, মুহাম্মদ মুজিবুর রহমান, মনিরুল আনোয়ার , পরিমল কান্তি দে, মোঃ বদিউল আলম, খোরশেদ আলম, এস এম আক্কাস উদ্দীন, মোজাহেরুল ইসলাম, নাজমুচ ছাকেব, ইয়াহহিয়া আনোয়ারী, অমল কুমার চক্রবর্ত্তী প্রমুখ।

About gssnews2

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*