Home / চলতি খবর / পার্বতীপুর আদর্শ ডিগ্রী কলেজে জলাতঙ্ক রোগ সম্পর্কে উদ্বুদ্ধকরণ সভা

পার্বতীপুর আদর্শ ডিগ্রী কলেজে জলাতঙ্ক রোগ সম্পর্কে উদ্বুদ্ধকরণ সভা

আতিউর রহমান, দিনাজপুর : সোমবার পার্বতীপুর আদর্শ ডিগ্রী কলেজের হলাংমে সিভিল সার্জন অফিস দিনাজপুর এর আয়োজনে এবং রোগ নিয়ন্ত্রণ শাখা স্বাস্থ্য অধিদপ্তর মহাখালী ঢাকা’র সহযোগিতায় ২০২২ইং সালের মধ্যে দেশ থেকে জলাতঙ্ক নির্মুলের লক্ষ্যে দিনাজপুর জেলার পার্বতীপুর উপজেলায় উদ্বুদ্ধকরণ সভা অনুষ্ঠিত হয়।
পার্বতীপুর আদর্শ ডিগ্রী কলেজের অধ্যক্ষ মোঃ আব্দুর রাজ্জাক সরকার এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন ২৫০ শয্যা বিশিষ্ট দিনাজপুর জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডাঃ আহাদ আলী।
স্বাগত বক্তব্য রাখেন রোগ নিয়ন্ত্রণ শাখা, স্বাস্থ্য অধিদপ্তর মহাখালী ঢাকা’র জুনোটিক ডিজিজ কন্ট্রোল প্রোগ্রামের সার্ভিলেন্স মেডিকেল অফিসার ডাঃ মোঃ ফজলে রাব্বী।
প্রধান অতিথি ডাঃ আহাদ আলী বলেন, কুকুর, বিড়াল, বানর, বেজি ও শিয়াল সহ বন্যজন্তু কামড় দিলে সঙ্গে সঙ্গে কাপড় ধোয়ার সাবান অথবা কাপড় ধোয়ার ডিটার্জেন্ট পাউডার ক্ষত স্থানে ২০ মিনিট ধরে পরিস্কার করতে হবে। তাহলে জলাতঙ্ক রোগের জিবানু ৭০ ভাগ নষ্ট হয়ে যায়। এর পরে হাসপাতালে গিয়ে জলাতঙ্ক রোগের ভেকসিন নিলে জলাতঙ্ক রোগ থেকে মুক্তি পাওয়া সম্ভব। কুকুরের কামড় ব্যাপারটি সামান্য বিষয় মনে করে অনেকে ঝাড়ফুক, কবিরাজি, টোটকা চিকিৎসা করবেন না। বর্তমানে আধুনিক প্রযুক্তির মাধ্যমে ভেকসিন দ্বারা জলাতঙ্ক রোগ নির্মুল করা সম্ভব। উক্ত সভায় কলেজের শিক্ষক-শিক্ষিকা, ছাত্র-ছাত্রীরা অংশগ্রহণ করে।
আয়োজকরা জানান কুকুর অথবা অন্য কোন বন্য জন্তু কামড়ের বিষয় কিছু জানতে হলে ০১৭৩১৩১৪৬০০ হট লাইনে ফোন করলে পরামর্শ প্রদান করা হবে।

About gssnews2

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*