Home / চলতি খবর / কুমিল্লা পুলিশ লাইনস সরকারী প্রাথমিক বিদ্যালয় ভবন ও সম্পত্তি দখলে চক্রান্তের অভিযোগ

কুমিল্লা পুলিশ লাইনস সরকারী প্রাথমিক বিদ্যালয় ভবন ও সম্পত্তি দখলে চক্রান্তের অভিযোগ

মিম, (কুমিল্লা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি) : প্রত্ম তাত্ত্বিক নিদর্শনের লীলাভূমি বাংলার প্রাচীন জনপদ এবং ভাষা সৈনিক শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত, বিখ্যাত সুরকার শচীন দেব বর্মণের বিচরণক্ষেত্র ও নারী জাগরনের অগ্রদূত নবাব ফয়জুন্নেছা এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের রূপকার বীর মুক্তিযোদ্ধা রফিকুল ইসলামের জন্মভূমি কুমিল্লা শহরের প্রাণকেন্দ্র কুমিল্লা পুলিশ লাইন্স কম্পাউন্ডে অবস্থিত পুলিশ লাইনস সরকারী প্রাথমিক বিদ্যালয়। জরাজীর্ণ এ স্কুল ভবনের মাঝখানে স্থাপিত একটি চিহ্নিত মহলের দেয়াল তোলা নিয়ে রহস্যের সৃষ্টি হয়েছে। গুঞ্জণে ভেসে বেড়াচ্ছে চিহ্নিত ওই প্রভাবশালী মহলের নানান কথা- এমনটিই জানিয়েছে একাধিক সূত্র।
অন্যদিকে সংশ্লিষ্ট জেলা শিক্ষা অফিস সূত্রে জানা গেছে, বিগত ২৬/১০/১৯৭৩ ইং গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার অর্ডান্যান্স জারীর মাধ্যমে তৎকালীন পুলিশ লাইন সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সকল শিক্ষক, বিদ্যালয় ভবনসহ স্থাবর-অস্থাবর সম্পত্তি জাতীয়করণ করা হয়। তৎসঙ্গে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের পক্ষে জেলা প্রশাসক, কুমিল্লা নামে নামজারী করা হয়। বর্তমানে সেই বিদ্যালয়ের ১নং ভবনটি জরাজীর্ণ ভগ্নদশায় রয়েছে।এরই মাঝে দেয়াল তোলা নিয়ে নানান প্রশ্নের সৃষ্টি হয়েছে। প্রশ্ন উঠেছে এটা অবৈধ দখল কিনা? নাকি প্রাথমিক শিক্ষার বিরুদ্ধে অহেতুক চক্রান্ত?
সুত্রমতে জানা গেছে, প্রাথমিক বিদ্যালয়টির জায়গা ও ভবন দখলে নিতে সংলগ্ন পুলিশ লাইনস উচ্চ বিদ্যালয়ের কতিপয় শিক্ষক ও পরিচালনা পর্ষদ সদস্যদের সম্মিলিত সিন্ডিকেট অব্যাহতভাবে নানামূখী চক্রান্ত করে চলেছে।

প্রসঙ্গত: বলা যেতে পারে বিগত ২০১২ ইং সনে স্থানীয় সংসদ সদস্যের হস্তক্ষেপে উল্লেখিত জরাজীর্ণ ভবনসমেত দুই-তৃতীয়াংশ জমি প্রাথমিক বিদ্যালয়ের অনুকুলে বন্দোবস্তের জন্য একটি রেজ্যুলেশন সম্পন্ন করেছিলেন। অদ্যাবধি উক্ত রেজ্যুলেশন মোতাবেক প্রশাসনিক কোন পদক্ষেপই গ্রহণ করা হয়নি।
অবিলম্বে পুলিশ লাইনস সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভবনসহ স্থাবর-অস্থাবর সম্পত্তি নিরাপদ রেখে প্রাথমিক শিক্ষার প্রসারে মাননীয় প্রধানমন্ত্রীর পদক্ষেপগুলো বাস্তবায়ন করা একান্তই জরুরী হয়ে পড়েছে- এমনটাই দাবী করেছেন শিক্ষানুরাগী ও স্থানীয় সচেতন মহল।

About gssnews2

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*