চট্টগ্রাম   শুক্রবার, ২১ জানুয়ারী ২০২২  

শিরোনাম

পঞ্চগড়ে গো-খাদ্যের তীব্র সংকট

জিএসএসনিউজ ডেস্ক :    |    ০৩:৩৬ পিএম, ২০২০-০৯-১৯

পঞ্চগড়ে গো-খাদ্যের তীব্র সংকট

এন এ রবিউল হাসান লিটন, পঞ্চগড় প্রতিনিধি:পঞ্চগড়ে গো-খাদ্যের চরম সংকটে পড়েছে গরু পালনকারী ব্যক্তিসহ খামারীরা। এক পন খড় (৮০টি আটি) ক্রয় করতে হচ্ছে পাঁচশত টাকা থেকে সাতশত টাকা দরে।

এবছর আগাম বৃষ্টি ও বন্যার কারনে বোর মৌসুমে বোরো ধানের উৎপাদন ক্ষতিগ্রস্থ হওয়ায়, বৃষ্টির কারনে বোরর খড় সুকাতে না পারায় এবং দীর্ঘ মেয়াদী বন্যার কারনে মাঠে-ঘাটে পানি জোমে থাকায় ঘাস জন্মাতে না পারায় গরু পালনকারী ব্যক্তিসহ খামারীদের এ সংকটে পড়তে হয়েছে বলে ধারণা করা হচ্ছে। সুধু মাত্র কৃত্রিম খাদ্যের উপর নির্ভর করতে হচ্ছে।

বোদা পৌর এলাকার মোঃ জালাল উদ্দীন, উপজেলার মাড়েয়া বামনহাট ইউনিয়নের কমলাপুকুরী গ্রামের জয়নুল ইসলাম, চন্দনবাড়ী ইউনিয়নের মীরপাড়ার সিরাজুল ইসলাম, কাজি পাড়ার জয়নুল, আটোয়ারী উপজেলার কালমেঘ এলাকার মকলেছার রহমানসহ কয়েক জন গরু পালনকারী জানিয়েছে, সময় মত খড় সুকাতে না পারায় এবং চলতি বছর অব্যাহত বৃষ্টি ও বন্যার কারণে অনেক নিচু স্থান পানিতে তলিয়ে ঘাস নষ্ট হয়ে গেছে। আমরা গরু নিয়ে অনেক সমস্যায় আছি। পাশাপাশি গরুর অনেক রোগ দেখা দেয়ায় আমরা কম দামে গরু বিক্রি করতে বাধ্য হচ্ছি। এ বছর আমাদের অনেক অর্থনৈতিক ক্ষতি হবে।এদিকে কিছু অসাধু ব্যবসায়ী এ সংকটকে পুঁজি করে কৃত্রিম গো-খাদ্যর মূল্য বৃদ্ধি করে দিয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। ফলে বিপাকে পড়েছেন গরু পালনকারী ব্যক্তিরা। এক আটি খড় পাঁচ থেকে সাত টাকা দরে কিনতে হচ্ছে। গো-খাদ্যের সংকট এবং মূল্য বৃদ্ধির কারণে জেলার বেশীর ভাগ গরু পালনকারী ব্যক্তিসহ খামারীরা তাদের গরু কমদামে বিক্রি করছেন বলে জানা গেছে।